Audit Day 2012

A commemorative postage stamp on the Audit Day 2012, Comptroller and Auditor General of Bangladesh (অডিট দিবস ২০১২, বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ঃ সরকারী কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় সহায়ক শক্তি) :

Bangladesh Stamp 2013ssued by Bangladesh

Issued on Feb 7, 2013 (২৫ মাঘ, ১৪১৯)

Designer : Anowar Hossain
নকশাবিদ : আনোয়ার হোসেন

Type : StampMint Condition

No. of Stamps : (One)
স্মারক ডাকটিকিটের সংখ্যা : ১ (এক) টি

Color : Multicolour
রং : বহুরং বিশিষ্ট

Denomination of Stamps : Tk. 5/-
স্মারক ডাকটিকিটের মূল্যমান : /- (পাঁচ) টাকা

Size of Stamps : 42 m.m. x 32 m.m.
স্মারক ডাকটিকিটের আকার : ৪২ মি.মি. x ৩২ মি.মি.

Perforation of Stamp : 12.5
স্মারক ডাকটিকিটের ছিদ্রক দূরত্ব : ১২.৫

No. of Stamps in each sheet : 100
প্রতি শীটে ডাকটিকিটের সংখ্যা : ১০০

Process of Printing : Offset
মুদ্রণ প্রক্রিয়া : অফসেট

Printer : The Security Printing Corporation (Bangladesh) Ltd., Gazipur
মুদ্রাকর : দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাং) লিঃ, গাজীপুর

About : 

  • বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় দেশের সর্বোচ্চ নিরীক্ষা প্রতিষ্ঠান হিসাবে সরকারী অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে সরকারী আয় ও ব্যয় নিরীক্ষায় দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান। এ কার্যালয় নির্বাহী কর্তৃপক্ষের সহায়ক শক্তি হিসেবে সুশাসন প্রতিষ্ঠায় সংসদের মাধ্যমে জনগণের নিকট প্রশাসনের জবাবদিহিতা নিশ্চিত করে আসছে।
  • গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৭-১৩২ অনুচ্ছেদের মর্মানুসারে ১৯৭৩ সালের ১১মে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এর কার্যালয় প্রতিষ্ঠা করা হয়। কার্যকর নিরীক্ষার মাধ্যমে সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এবং নির্ভরযোগ্য ও বস্তুনিষ্ঠ তথ্য প্রদান করে আর্থিক ব্যবস্থাপনার জবাবদিহিতা ও স্বচ্ছতা প্রতিষ্ঠায় সাহায্য করার প্রত্যয় নিয়ে এ কার্যালয় কাজ করে যাচ্ছে।
  • পেশাদারিত্ব, নির্ভরযোগ্যতা, বস্তুনিষ্ঠতা, জবাবদিহিতা, বিশ্বাসযোগ্যতা, স্বচ্ছতা, গতিশীলতা ও নৈতিকতাই হচ্ছে এ কার্যালয়ের মূল্যবোধের মূল ভিত্তি। বর্তমানে আর্থিক (ফিন্যান্সিয়াল) এবং নিয়মানুগ (রেগুলেটরী) অডিটই এ কার্যালয়ের কর্মকান্ডের মূল উপজীব্য। পাশাপাশি পারফরমেন্স বা ভ্যালু ফর মানি অডিট এবং আইটি অডিটও প্রাধান্য দেয়া হচ্ছে।
  • বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় বিভিন্ন ধরণের হিসাব এবং অডিট রিপোর্ট সমূহ মহামান্য রাষ্ট্রপতির মাধ্যমে জাতীয় সংসদে পেশ করে সরকারী কর্মকান্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা উল্লেখযোগ্য নিশ্চিতকরণে ভূমিকা রাখছে। বিগত ৫ বছরে ২৮৭ কোটি টাকার পূঞ্জীভূত নিরীক্ষা খরচের বিপরীতে আদায় ও সমন্বয়কৃত অর্থের পরিমাণ ৩২,৯০৪ কোটি টাকা। ক্রয়, প্রাধিকার বহির্ভূত ব্যয়, মওজুদ ঘাটতি ও পরিবহন ঘাটতি, সিস্টেম লস, বাজেট অতিরিক্ত খরচ এবং খেলাপি ঋণ আদায় ইত্যাদি ক্ষেত্রে কার্যকর নিরীক্ষার কারণে অবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে।
  • গুণগত মান সম্পন্ন নিরীক্ষা প্রতিবেদন প্রণয়নের মাধ্যমে জনজীবনে ইতিবাচক পরিবর্তন আনয়নের জন্য বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় প্রতিশ্রুতিবদ্ধ। এ কার্যালয়কে আরো শক্তিশালী করার প্রয়োজনে আমরা কার্যকরী স্বাধীনতা এবং অধিকতর পেশাদারিত্বের প্রত্যাশী এবং তা কর্মোদ্দীপনায় গতিশীলতা আনয়নের মাধ্যমে আমাদের প্রচেষ্টাকে দেবে ইপ্সিত সফলতা।
  • বর্ণনায়ঃ বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *